সংবাদ শিরোনাম :
ভুয়া খবর বন্ধে ২৫০ লাখ ডলার ব্যয় করছে ইউটিউব

ভুয়া খবর বন্ধে ২৫০ লাখ ডলার ব্যয় করছে ইউটিউব

ভুয়া খবর বন্ধে ২৫০ লাখ ডলার ব্যয় করছে ইউটিউব
ভুয়া খবর বন্ধে ২৫০ লাখ ডলার ব্যয় করছে ইউটিউব

তথ্য প্রযুক্তি ডেস্কঃ ভুয়া খবর ছড়িয়ে পড়া রোধে নতুন পদক্ষেপ নিচ্ছে ইউটিউব। এতে তারা বিনিয়োগ করবে ২৫০ লাখ ডলার। এ ছাড়া নির্ভুল সংবাদমাধ্যমগুলোকে তারা সমর্থন করবে বলে জানিয়েছে।

৯ জুলাই, সোমবার নিউ ইয়র্কে এ তথ্য জানায় ইউটিউব। খবর গ্যাজেটস নাও।

ইউটিউব জানায়, কোনো ব্রেকিং নিউজ এলে সাধারণত সে বিষয়ে ভুল ও ভুয়া খবর ছড়ায় দ্রুত। এখন ব্যবহারকারী সার্চ করলে ছোট ছোট খবর দেখাবে ইউটিউব। সঙ্গে এমন হুঁশিয়ারি দেবে যে, এ খবর পরিবর্তন হতে পারে। অনেক সময়ে গোলাগুলি, প্রাকৃতিক দুর্যোগ এবং এ ধরনের ঘটনার পর ভুয়া ভিডিও বের হয়। এসব ঠেকাতেই ব্যবস্থা নিচ্ছে ইউটিউব।

উদাহরণ হিসেবে বলা হয়, গোলাগুলির খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই তার কিছু নকল ভিডিও ইউটিউবে ছড়িয়ে পড়ে, অথচ এত দ্রুত তার আসল ভিডিও ইউটিউবে আসার কথা নয়। এসব নকল ভিডিওর বদলে ভবিষ্যতে টেক্সট স্টোরি দেখাবে ইউটিউব। এ ক্ষেত্রে ‘নির্ভরযোগ্য’ সংবাদমাধ্যম অনুসরণ করবে তারা।

ঠিক কোন সংবাদমাধ্যমকে নির্ভরযোগ্য বলে ধরা হবে—এ ব্যাপারে তেমন কিছু বলেননি ইউটিউবের কর্মকর্তারা। চিফ প্রোডাক্ট অফিসার নিল মোহন জানান, কোম্পানিটি সংবাদমাধ্যমের কোনো তালিকা করবে না এবং নির্ভরযোগ্য সংবাদমাধ্যম সময়ের সঙ্গে পাল্টাতে পারে। শুধু ইউটিউবে জনপ্রিয় এমন সূত্রগুলোকে প্রাধান্য দেওয়ার দিন শেষ হয়ে এসেছে বলে জানান তারা।

নিল মোহন আরও জানান, গুগলের ১০ হাজার রিভিউয়ার এমন নির্ভরযোগ্য সংবাদমাধ্যম এবং সংবাদ চিহ্নিত করতে সাহায্য করবে।

ফেসবুককে সঠিক তথ্য বের করতে সাহায্যকারী দলের সঙ্গে ছিলেন অ্যালেক্সিওস মান্তজারলিস। তিনি মন্তব্য করেন, ব্রেকিং নিউজ সার্চ করতে গেলে টেক্সট স্টোরি দেখানো ভালো একটি পদক্ষেপ। কিন্তু ইউটিউবের রিকমেন্ডেশন ইঞ্জিনের মাধ্যমে যেসব ভিডিও সার্চ না করলেও আপনার সামনে চলে আসে, সেগুলোর কী হবে?

ইউটিউব আরও জানিয়েছে, তারা এ সাইটে খবরের মান উন্নয়ন এবং ভুয়া খবরের সমস্যা সমাধানে ২৫০ লাখ মার্কিন ডলার ব্যয় করবে আগামী কয়েক বছরে। তারা উইকিপিডিয়া এবং এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার মতো বিশ্বস্ত সূত্র ব্যবহার করারও চিন্তা করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com